বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রিশাদ-তাসকিনের ঝড় সামলে সিরিজ শ্রীলঙ্কার

রিশাদ-তাসকিনের ঝড় সামলে সিরিজ শ্রীলঙ্কার

পজিটিভ বিডি নিউজ ২৪ডট কম (সিলেট): পাওয়ার প্লেতেই নাই ৫ উইকেট! ম্যাচে জেতার আশা তখনই ছেড়ে দিয়েছিলেন বাংলাদেশি সমর্থকরা। তবে হাল ছাড়েননি দুই টেল এন্ডার রিশাদ হোসেন ও তাসকিন আহমেদ। শেষ পর্যন্ত খেলেই মাঠ ছেড়েছেন। তাতে অবশ্য জিততে পারেনি বাংলাদেশ। শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে ২৮ রানের পরাজয়ে সিরিজ খুইয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিসের ক্যারিয়ার সেরা ইনিংসে ভর করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রানের লক্ষ্য দাঁড় করিয়েছিল লঙ্কানরা। জবাব দিতে নেমে রিশাদ হোসেনের ঝড়ো ফিফটির পরও ১৯.৪ ওভারে ১৪৬ রানে গুটিয়ে গেছে বাংলাদেশের ইনিংস।

খাদের কিনারায় দাঁড়িয়ে রিশাদের ঝড়ো ফিফটি

বিদায় নিয়েছেন ৭ সতীর্থ। হার চোখ রাঙাচ্ছে প্রতি মুহূর্তে। এমন অবস্থায় খাদের কিনারায় দাঁড়িয়ে ঝড়ো ফিফটি করেছেন রিশাদ হোসেন। বিনুরা ফার্নান্দোকে টেনে মিডউইকেট দিয়ে ইনিংসের সপ্তম ছক্কা মেরে ফিফটি করেছেন রিশাদ। মাত্র ২৬ বলে পঞ্চাশ ছুঁয়েছেন এই লেগি। এ ছক্কা দিয়ে এক ইনিংসে কোনো বাংলাদেশী ব্যাটসম্যানের সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও হয়ে গেছে রিশাদের। ১৬ ওভারে ১১৫/৭। ২৪ বলে প্রয়োজন ৬০ রান।

থুসারার হ্যাটট্রিকে হারের শঙ্কায় বাংলাদেশ

লিটনের আউটের পর দর্শক শান্তর ব্যাটে দারুণ কিছু আশা করেছিল, তবে সেই ওভারেই বাংলাদেশের দুঃস্বপ্নের শুরু। ব্যাট আর প্যাডের মাঝে একটু ফাঁক রেখেছিলেন নাজমুল। জায়গাটুকু লক্ষ্য করে দারুণ এক ইয়র্কার ছুড়লেন নুয়ান থুসারা।তাতেই নাজমুলের স্টাম্প ছত্রখান। পরের বলে স্টাম্প ভাঙল তাওহিদ হৃদয়েরও! এবার লেংথ থেকে সিমে পড়ে বেরিয়ে যাওয়া বলে ভড়কে গেছেন তিনি।

তুশারা এরপর পেয়ে গেছেন হ্যাটট্রিকও! আবার লেংথ থেকে নিচু হওয়া বলে বোকা বনে যান মাহমুদউল্লাহ। ব্যাট ফাঁকি দিয়ে বল লাগে প্যাডে। আম্পার তানভীর আহমেদ আঙ্গুল তুলে দেন। যে সিদ্ধান্ত রিভিউ করেছিলেন মাহমুদউল্লাহ। তবে আম্পায়ার্স কলের কাছে হার মানতে হয় তাকে। আর তাতেই পঞ্চম শ্রীলঙ্কান বোলার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক পেলেন তুশারা। ১৫/১ থেকে বাংলাদেশ ১৫/৪!

সিরিজ জিততে বাংলাদেশের চাই ১৭৫ রান

পাওয়ার প্লেতে দারুণ বোলিং করে বাংলাদেশ। এরপর মাঝের ওভারগুলোতে তাসকিন-মোস্তাফিজদের নাভিশ্বাস তুলে দেন শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। ফিফটির তুলে নেওয়ার পাশাপাশি তাণ্ডব চালান বাংলাদেশের বোলারদের ওপর।

কুশলের ক্যারিয়ার সেরা ইনিংস ও বাকিদের ছোটখাটো ঝড়ো ইনিংসে সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টিতে চ্যালেঞ্জিং স্কোর গড়েছে শ্রীলঙ্কা। ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রান তুলেছে তারা। জিততে হলে বাংলাদেশেকে করতে হবে ১৭৫ রান।

কুশল ঝড় থামালেন তাসকিন

শর্ট বলে কুশল মেন্ডিসের দুর্বলতা বোধহয় ধরতে পেরেছিলেন তাসকিন আহমেদ। ১৭তম ওভারে বোলিং করতে এসে আরেকটি শর্ট বল করলেন তাসকিন। আগেই ফাঁদ পেতে রেখেছিলেন নাজমুল হোসেন শান্ত। তাতে পা দিয়ে উড়িয়ে মারতে গিয়ে শর্ট মিড উইকেটে ধরা খেয়েছেন কুশল। তাতে শেষ হয়েছে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস।

কুশল ঝড়ে লণ্ডভণ্ড বাংলাদেশের বোলিং

দুই উইকেট হারানোর পরও বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলছে শ্রীলঙ্কা।এক প্রান্ত আগলে ব্যাট হাতে ঝড় তুলে যাচ্ছেন কুশল মেন্ডিস। তাকে সঙ্গ দিচ্ছেন অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তাতে এলোমেলো রান দিচ্ছেন বাংলাদেশের বোলাররা। এর মধ্যেই এক ওভারে ১৮ রান দিয়েছেন মোস্তাফিজুর রহমান। মোমেন্টামটা আনার চেষ্টা করছেন কুশল। ফিফটি করে অপরাজিত আছেন এই ব্যাটার। ৩৮ বলে তার রান ৬১।

রিশাদের বলে ছক্কা মারতে গিয়ে অক্কা পেলেন কামিন্দু

রিশাদ বোলিংয়ে আসার প্রথম ওভারের দ্বিতীয় বলেই বিশাল এক ছক্কা হাঁকান কুশল মেন্ডিস।এক বল পরই সতীর্থকে দেখে ছক্কা হাঁকাতে গিয়ে ভুল করে বসলেন কামিন্দু মেন্ডিস। লেংথ কমিয়ে এনেছিলেন রিশাদ, বেরিয়ে যাচ্ছিল বল। সামনে এসে তুলে মারলেও তাতে নিয়ন্ত্রণ ছিল না কামিন্দুর। লং অফে শরীফুল ভুল করেননি। ২৭ বলে ৩৪ রানেই থেমেছে এবার দুই মেন্ডিসের জুটি।

তাসকিনে ফিরলেন ধনঞ্জয়া, বাংলাদেশের দারুণ শুরু

টস জিতে বোলিং করতে নেমে দারুণ শুরু করেছে বাংলাদেশ। দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের দারুণ বোলিংয়ে পাওয়ার প্লেতে শ্রীলঙ্কাকে আটকে রেখেছে বাংলাদেশ।

যে সময় শ্রীলঙ্কা একটু মোমেন্টাম পাচ্ছিল, তখনোই আঘাত করলেন তাসকিন। যেভাবে ঘুরিয়ে খেলতে চেয়েছিলেন, লেংথ ঠিক সেখানে ছিল না। মিডউইকেটে ক্যাচ দিয়ে ১২ বলে ৮ রান করেই থামলেন এ ম্যাচ দিয়ে ফেরা ধনঞ্জয়া। আবারও শুরুতেই উইকেট হারাল শ্রীলঙ্কা।

বাংলাদেশ একাদশ
নাজমুল হোসেন (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, রিশাদ হোসেন ও জাকের আলী।

শ্রীলঙ্কা একাদশ 
ধনাঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, কামিন্দু মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চারিত আসালাঙ্কা (অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা (অধিনায়ক), মহীশ তিকশানা, বিনুরা ফার্নান্ডো, নুয়ান তুশারা।

টস
সিরিজ নির্ধারণী ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বেলা ৩টায় শুরু হবে ম্যাচটি।

ইতিহাসের হাতছানি
বাংলাদেশের সামনে আজ ইতিহাসের হাতছানি। শ্রীলঙ্কার বিপক্ষে বিশ ওভারের ম্যাচে এখনো কোনো সিরিজ জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। আজ বাংলাদেশের সামনে সেই সুযোগ। আর বাংলাদেশ যদি এই সুযোগ কাজে লাগাতে পারে, তাহলে গড়বে ইতিহাস।

পরিসংখ্যান যা বলে
এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ১৫টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। তাতে বাংলাদেশের জয় মাত্র ৫টি। এবার আরও একটি জয় নিশ্চিতের পালা।

CATEGORIES
Share This

COMMENTS