বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে: পরিবেশমন্ত্রী

জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে: পরিবেশমন্ত্রী

পজিটিভ বিডি নিউজ ২৪ডট কম  (ঢাকা): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জাতীয় অভিযোজন পরিকল্পনার কৌশলগুলোর মধ্যে স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে।
তিনি বলেন, এটি পরিবেশ দূষণজনিত অসংক্রামক রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, গর্ভপাত ও অকাল প্রসব, শ্বাসযন্ত্রের রোগ, হৃদরোগ, স্নায়ুতন্ত্রের রোগ, কিডনি রোগসহ নানা ধরনের রোগ মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করবে।
সাবের হোসেন চৌধুরী আজ সন্ধ্যায় রাজধানীর একটি অভিজাত হোটেলে আইসিডিডিআর,বি’র উদ্যোগে আয়োজিত ‘অসংক্রামক রোগ ও পরিবেশ পরিবর্তন’ বিষয়ক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলে এবং অসংক্রামক রোগের কারণ হয়ে দাঁড়ায়। পরিবেশগত পরিবর্তন, বিশেষ করে পানির লবণাক্ততা, অসংক্রামক রোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। উপকূলীয় এলাকায় পানির লবণাক্ততা জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত অসংক্রামক রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।
তিনি বলেন, বাংলাদেশ গবেষণার ক্ষেত্রে বিশ্বব্যাপী অংশীদার হতে চায়। দেশের প্রয়োজন ভিত্তিক গবেষণা কর্মসূচি গ্রহন করা প্রয়োজন।
পরিবেশ মন্ত্রী জানান, উপকূলীয় লবণাক্ত এলাকায় নিরাপদ পানীয় জল নিশ্চিতকরণের প্রকল্প এবং টেকসই উন্নয়নের জন্য একটি সার্বিক ডেল্টা প্ল্যান বাস্তবায়ন চলছে।
মন্ত্রণালয় ঘোষিত ১০০ দিনের কর্মসূচির উল্লেখ করে তিনি বলেন, বায়ুদূষণ রোধ, অবৈধ ইটের ভাটা বন্ধ করা, প্লাস্টিক দূষণ রোধ এবং পরিবেশ শিক্ষা প্রচার সহ কার্যকর উদ্যোগ নেওয়া হয়েছে।

CATEGORIES
Share This

COMMENTS