শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত বিশ্বের প্রতি পরিবেশমন্ত্রীর আহ্বান

জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত বিশ্বের প্রতি পরিবেশমন্ত্রীর আহ্বান

পজিটিভ বিডি নিউজ ২৪ডট কম: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি আজ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে বক্তৃতাকালে বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে এ কথা বলেন।
পরিবেশমন্ত্রী বলেন, কপ ২৮’র  সময় সংযুক্ত আরব আমিরাতের ঐকমত্যের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে। পূর্ববর্তী কপে নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলি পূরণ করা হয়নি।
তিনি আরো বলেন, “এডাপটেশন গ্যাপ” এবং “ফাইন্যান্সিং গ্যাপ” বাস্তবায়নের মতো শর্তগুলির পিছনে মৌলিক “ট্রাস্ট গ্যাপ” রয়েছে। আস্থার এই ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। কপ ২৮ এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার বিষয়ে অগ্রাধিকার দেয়া হয়েছিলো।
তিনি বলেন, এই লক্ষ্যের অনুসরণে এবং এই বছরের শেষের দিকে বাকুতে কপ ২৯’র জন্য বিশ্ব যখন প্রস্তুতি নিচ্ছে তখন অভিযোজন এবং লস এন্ড ড্যামেজ মোকাবেলার জন্য তহবিল বৃদ্ধি করতে এবং ন্যায়সঙ্গত বণ্টন নিশ্চিত করতে হবে।
তিনি আরো বলেন, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ রাখতে সমস্ত কর্মকা- অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে। জলবায়ু পরিবর্তনের যে সমস্যা তৈরি হয়েছে  তার দ্রুত সমাধান করতে হবে।

CATEGORIES
Share This

COMMENTS