মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

জ্বালানি বিভাগের সাথে আইটিএফসি’র ২ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা চুক্তি স্বাক্ষর

জ্বালানি বিভাগের সাথে আইটিএফসি’র ২ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা চুক্তি স্বাক্ষর

পজিটিভ বিডি নিউজ ২৪ডট কম  (ঢাকা): দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে জ্বালানি বিভাগের সাথে দি ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশনের (আইটিএফসি) ২ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলারের একটি সহায়তা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
আজ বুধবার বাংলাদেশ সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলম এবং আইটিএফসি, সৌদি আরব’র প্রধান অপারেশন অফিসার (সিওও) নাজিম নূরদালি নিজ নিজ সংস্থার পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।
এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর। বৈশ্বিক প্রেক্ষাপটে তেল ও গ্যাসের সার্বিক মূল্য বৃদ্ধির ফলে জ্বালানি নিরাপত্তা স্থিতিশীল রাখা বেশ কঠিন এ কথা উল্লেখ করে তিনি জানান, দেশিয় প্রাকৃতিক গ্যাস ও তেল অনুসন্ধান এবং উত্তোলন কার্যক্রম বাড়ানোর সাথে সাথে তেল-গ্যাস সমৃদ্ধ দেশসমূহের সহযোগিতা নেয়ার উদ্যোগ অব্যাহত রয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, আইটিএফসি আগে থেকেই তেল আমদানিতে আমাদের সহযোগিতা করে আসছে। এখন তেলের পাশাপাশি গ্যাস ক্রয়েও সহযোগিতা করবে।
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সংশ্লিষ্ট দপ্তর প্রধানগণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

CATEGORIES
Share This

COMMENTS