শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এনবিআর রোববার থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু করছে

এনবিআর রোববার থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু করছে

পজিটিভ বিডি নিউজ ২৪ডট কম  (ঢাকা): জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনা আগামী ৪ ফেব্রুয়ারি রোববার থেকে শুরু হচ্ছে।
প্রাক-বাজেট আলোচনার মধ্যে দিয়ে বিভিন্ন খাতের বণিক সমিতি ও চেম্বারের প্রতিনিধি এবং পেশাজীবিদের সঙ্গে আগামী অর্থবছরের জাতীয় বাজেটের কর, শুল্ক এবং ভ্যাট সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করবে এনবিআর।
এনবিআরের তথ্য কর্মকর্তা (পরিচালক) সৈয়দ এ মু’মেন বলেন, আগামী ৪ ফেব্রুয়ারি থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু হয়ে চলবে ৭ মার্চ পর্যন্ত। এরপর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সঙ্গে যৌথভাবে আয়োজন করা হবে পরামর্শ সভা। সকল খাতের ব্যবসায়ীরা এতে অংশগ্রহণ করে তাদের মূল্যবান মতামত তুলে ধরবেন। এর মধ্যে দিয়ে এনবিআরের প্রাক-বাজেট আলোচনা শেষ হবে।
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম প্রাক-বাজেট আলোচনার সব বৈঠকেই সভাপতিত্ব করবেন। রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনের সভাকক্ষে এসব বৈঠক অনুষ্ঠিত হবে।
দেশের শিল্প বিকাশে বিভিন্ন খাতের প্রতিনিধিরা এসব আলোচনায় যেসব প্রস্তাব দিবেন, সেগুলো পর্যালোচনা করে বাজেটে অন্তর্ভূক্ত করতে অর্থ মন্ত্রণালয়কে সুপারিশ করা হবে বলে জানান এনবিআরের তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন।
তিনি বলেন, ‘অধিকতর গণমুখী, করদাতা ও ব্যবসাবান্ধব এবং প্রতিনিধিত্বশীল বাজেট প্রণয়ণের লক্ষ্যে প্রাক-বাজেট আলোচনা করা হবে। বণিক সমিতি, বিভিন্ন গবেষণা সংস্থা ও বুদ্ধিজীবিদের কাছ থেকে যৌক্তিক ও মূল্যবান মতামত পাওয়া যাবে বলে আশা করছি।’
প্রাক-বাজেট আলোচনার প্রথম দিনে টেলিভিশন চ্যানেল মালিক সমিতি (অ্যাটকো) এবং নিউজপেপার্স মালিক সমিতির (নোয়াব) নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।
অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, বরাবরের মত জুন মাসের প্রথম সপ্তাহে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। প্রায় মাসব্যাপী আলোচনার পর ৩০ জুন বা এর আগেই তা পাস হবে। আর নতুন অর্থবছর শুরু হবে পহেলা জুলাই থেকে।
এদিকে, আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের লক্ষ্যে গত ২৮ জানুয়ারি এনবিআর দেশের ব্যবসায়ী ও পেশাজীবি সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান, বুদ্ধিজীবি মহল ও সকল পর্যায়ের করদাতাদের কাছ থেকে বাজেট প্রস্তাব আহবান করেছে। আগামী ৪ ফেব্রুয়ারি মধ্যে বিভিন্ন চেম্বার ও বণিক সমিতিগুলোকে বাজেট সংক্রান্ত প্রস্তাব ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের কাছে লিখিতভাবে পাঠানোর অনুরোধ করেছে সংস্থাটি। এছাড়া কেউ চাইলে সরাসরি রাজস্ব ভবনে গিয়ে লিখিত আকারে বাজেট প্রস্তাব দিতে পারবেন।

CATEGORIES
Share This

COMMENTS