সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুর গণমুখী সমবায় আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

বঙ্গবন্ধুর গণমুখী সমবায় আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

পজিটিভ বিডি নিউজ ২৪ডট কম  (ঢাকা): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়ের মাধ্যমে মানুষের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে চেয়েছিলেন।  বঙ্গবন্ধুর গণমুখী সমবায় আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে। গণমুখী সমবায় আন্দোলনের মাধ্যমে মানুষের উন্নত জীবনমান দিতে চেয়েছিলেন তিনি।
স্থানীয় সরকার মন্ত্রী আজ ঢাকায় সমবায় অধিদপ্তরে বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সমবায় অধিদপ্তরের মহাপরিচালক মো. শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম।
তাজুল ইসলাম  বলেন, বঙ্গবন্ধু সমবায়ের মাধ্যমে সমাজের যে ব্যাপক পরিবর্তন করতে চেয়েছিলেন তা তাঁর সাড়ে তিন বছরের সময়কালে করা সম্ভব হয়ে ওঠেনি।
তিনি বলেন, তবে সমবায়ের সম্ভাবনার সুযোগ বঙ্গবন্ধুর হাত ধরেই তৈরি হয়েছিল। সমবায়ের শক্তিকে কাজে লাগাতে পারলে দারিদ্র্য পীড়িত মানুষের অফুরন্ত সম্ভাবনার সুযোগ সৃষ্টি হয়।
মো. তাজুল ইসলাম এ সময় সমবায় সমিতিগুলোর নিবন্ধন প্রদান এবং সেই সমিতিগুলোর বার্ষিক নিরীক্ষা কার্যক্রম ডিজিটাল করার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, সমবায় প্রতিষ্ঠানগুলোকে ভালোভাবে চালানোর জন্য স্বচ্ছতা ও জবাবদিহিতার ব্যবস্থা থাকতে হবে।
তিনি বলেন, সমবায় সম্পর্কে মানুষের মনে স্বচ্ছ ধারণা তৈরি করতে হবে যাতে মানুষ সমবায়ের সাথে যুক্ত হয় এবং  তার অর্থনৈতিক উন্নতির সম্ভাবনা তৈরি হয়।
যোগ্য সমবায়ী নেতৃত্ব তৈরি করার ওপর গুরুত্ব আরোপ করে মন্ত্রী বলেন, ভালো সাংগঠনিক নেতৃত্ব সম্পন্ন মানুষই পারবে গ্রামের মানুষকে একত্রিত করে সমবায়ের মাধ্যমে নিজেদের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার পরিবর্তন করতে।
তিনি সমবায় নেতৃত্ব তৈরিতে প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

CATEGORIES
Share This

COMMENTS