শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ইইউ অব্যাহতভাবে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাবে

ইইউ অব্যাহতভাবে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাবে

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আশ্বাস দিয়েছে, তারা আওয়ামী লীগের নেতৃত্বে নিরঙ্কুশ বিজয়ী বাংলাদেশের নতুন সরকারের সাথে কাজ করবে।
মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের পক্ষে সংস্থার উচ্চপদস্থ প্রতিনিধি এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা বাংলাদেশ সরকারের সাথে রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য ও উন্নয়নের ক্ষেত্রে আমাদের দীর্ঘস্থায়ী সম্পর্ককে চিহ্নিত করে জিএসপি+ অগ্রাধিকারমূলক বাণিজ্য প্রকল্পে দেশের সম্ভাব্য ভবিষ্যত প্রবেশাধিকার নিয়ে কাজ চালিয়ে যাবো’।
এতে বলা হয়েছে, ইইউ বাংলাদেশের সংসদ নির্বাচনের ফলাফলের কথা নোট এবং পুনর্ব্যক্ত করেছে, দীর্ঘমেয়াদী ইইউ-বাংলাদেশ অংশীদারিত্ব গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের মূল্যবোধের দ্বারা প্রতিষ্ঠিত।
বিবৃতিতে, ইইউ নির্বাচনকালীন সময়ে সংঘটিত সহিংসতার নিন্দা জানায় এবং নির্বাচন-পরবর্তী সময়ে সহিংসতা থেকে বিরত থাকার জন্য সবাইকে আহ্বান জানিয়েছে।
ইইউ রাজনৈতিক বহুত্ববাদ, গণতান্ত্রিক মূল্যবোধ এবং আন্তর্জাতিক মানবাধিকার মানকে সম্মান করতে এবং শান্তিপূর্ণ সংলাপে জড়িত হওয়ার জন্য সমস্ত স্টেকহোল্ডারকে জোরালোভাবে উৎসাহিত করেছে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘এটি অপরিহার্য যে সুশীল সমাজ, রাজনৈতিক দলগুলো এবং মিডিয়া, সেন্সরশিপ বা প্রতিশোধের ভয় ছাড়াই তাদের কাজ চালিয়ে যেতে পারে।’
ইইউ দুঃখ প্রকাশ করেছে যে, সব প্রধান দলগলো এই নির্বাচনে অংশগ্রহণ করেনি।
বিবৃতিতে বলা হয়েছে, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, যথাযথ প্রক্রিয়া এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে এই সময়কালে এবং তার পরেও সম্মান করা এবং সমুন্নত রাখা গুরুত্বপূর্ণ।
বিবৃতিতে বলা হয়েছে, ‘এই বিষয়ে বিরোধীদলের নেতা-কর্মীদের আটক অত্যন্ত উদ্বেগজনক।’
ইইউ তাদের নির্বাচন বিশেষজ্ঞ মিশনের আসন্ন প্রতিবেদন এবং সুপারিশগুলো প্রকাশ করার জন্য কর্তৃপক্ষের চুক্তিকে স্বাগত জানিয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, ‘স্বচ্ছতা এবং জবাবদিহিতার একই চেতনায় আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি  নির্বাচনী অনিয়মের অভিযোগের সময়মত এবং পূর্ণ তদন্ত নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি।’

CATEGORIES
Share This

COMMENTS