শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিচারপ্রার্থীদের ক্ষতিপূরণ আদায়ে সহায়তা দিয়েছে লিগ্যাল এইড

বিচারপ্রার্থীদের ক্ষতিপূরণ আদায়ে সহায়তা দিয়েছে লিগ্যাল এইড

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): জাতীয় আইনগত সহায়তা সংস্থার (লিগ্যাল এইড) অধীন ৬৪টি জেলা লিগ্যাল এইড অফিসের শ্রমিক আইনগত সহায়তা সেলের মাধ্যমে ক্ষতিপূরণ আদায় হয়েছে ১৬৯ কোটি ২৫ লাখ ৪ হাজার ৪৬৩ টাকা।
জাতীয় আইনগত সহায়তা সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ সাল থেকে ২০২৩ সালের নভেম্বর মাস পর্যন্ত সময়ে আইনি সহায়তা দেয়া মামলার সংখ্যা  ৩ লাখ ৭৪ হাজার ৫৭৫ টি এবং নিষ্পত্তি হওয়া মামলার সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৫১৯টি। এই সময়ে ৯ লাখ ৭৫ হাজার ৭৮৭ জনকে সরকারি খরচায় আইনি সেবা প্রদান করা হয়েছে।
প্রতিবদনে বলা হয়, সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিস, ৬৪টি জেলা লিগ্যাল এইড অফিস, ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেল ও সরকারী আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইন কলসেন্টারের মাধ্যমে এ সেবা দেয়া হয়েছে। এর মধ্যে আইনি পরামর্শ সেবা পেয়েছেন সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ২৬ হাজার ৯৩৮ জন, দেশের ৬৪টি জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ৭ লাখ ৬০ হাজার ৯৬১ জন, ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেলে ২৮ হাজার ৭৫ জন এবং সরকারী আইনি সহায়তা জাতীয় হেল্পলাইন কলসেন্টারে (টোল ফ্রি-১৬৪৩০) ১ লাখ ৫৯ হাজার ৮১৩ জনসহ মোট ৯ লাখ ৭৫ হাজার ৭৮৭ জন। এ সময়ে আইনি সহায়তা দেয়অ মামলার সংখ্যা ৩ লাখ ৭৪ হাজার ৫৭৫ টি এবং নিষ্পত্তি হওয়া মামলার সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৫১৯টি।
প্রতিবেদনে আরো বলা হয়, বিকল্প বিরোধ নিষ্পত্তি ব্যবস্থায় ১ লাখ ১৫ হাজার ২২৫ টিমামলায় উপকারভোগীর সংখ্যা ১ লাখ ৯৩ হাজার ৩০২ জন। কলসেন্টার স্থাপনের পূর্বে হটলাইনের মাধ্যমে সেবা দেয়া হয় ১৭ হাজার ৩২৮ জনকে।
প্রতিবেদনে আরো বলা হয়, ২০১২ সাল হতে ২০২৩ সালের নভেম্বর মাস পর্যন্ত ১ লাখ ১৩ হাজার ২৯৩ জন কারাবন্দীকে ৬৪টি জেলা কমিটির মাধ্যমে আইনি সহায়তা প্রদান করা হয়েছে।
সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ, দেশের সর্ব নি¤œ আদালত, শ্রম আদালতে সরকারি খরচায় অসচ্ছল জনগোষ্ঠীকে লিগ্যাল এইড দেয়া হয়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতি সত্তা সম্প্রদায়ের জন্য দেশের সর্বোচ্চ আদালতে আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে আইনগত সহায়তা প্রদান নিশ্চিত করা হয়েছে।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে।  এই আইন অনুযায়ী ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নেউ বেইলী রোডে এ সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়েছে। এর ব্যাপ্তি সুপ্রিমকোর্ট, দেশের সকল জেলা, অধঃস্তন আদালত, শ্রম আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত এখন প্রতিষ্ঠিত। জেলা কমিটি গঠন, প্রতিটি জেলা জজ আদালতে এর কার্যালয় রয়েছে। নানা প্রচার, প্রচারণা, সেমিনার-কর্মশালা ও প্রকল্পের মধ্য দিয়ে এ সেবা এখন মানুষের দোড়গোড়ায়।

CATEGORIES
Share This

COMMENTS