শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের উপর ভিত্তি করে ব্যবস্থা নেবে ইসি : মো. আলমগীর

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের উপর ভিত্তি করে ব্যবস্থা নেবে ইসি : মো. আলমগীর

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের উপর ভিত্তি করে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন (ইসি)। আজ রোববার দুপুরে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
মো. আলমগীর বলেন, দেশের বিভিন্ন স্থানে প্রার্থীদের পক্ষে থাকা  সমর্থকদের মধ্যে চলমান সংঘর্ষের ঘটনায় কিছু জায়গায়  স্থানীয়ভাবে মামলা হচ্ছে। তবে নির্বাচনী অপরাধ আমলে নিয়ে এখনো কোনো প্রার্থীর বিষয়ে প্রার্থিতা বাতিলের মতো সিদ্ধান্ত হয়নি। আচরণবিধি অমান্য করার বিষয়ে রিটার্নিং অফিসার, নির্বাহী ও বিচারিক হাকিম এবং স্থানীয় পুলিশ  ও প্রশাসনের  কঠোর তৎপরতা রয়েছে।
তিনি বলেন, ‘শোকজ রিটার্নিং অফিসার-সহকারী রিটার্নিং অফিসার করছে, নির্বাহী-বিচারিক হাকিমের কমিটি করছে; ইসির পক্ষ থেকে সরাসরি শোকজ করছি না কয়েকটা ছাড়া। মাঠে শোকজ করার পর জবাব দিচ্ছে- এসব প্রতিবেদন ইসিতে আসছে। কোনো কোনো ক্ষেত্রে অভিযুক্তদের আর্থিকভাবে  জরিমানা করা হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে মামলা দিয়ে গ্রেপ্তার করে আদালতেও পাঠানো হয়েছে।
নির্বাচন কমিশনার জানান, ইসির নিয়ম অনুযায়ী যা করার তা করা হচ্ছে। কমিশন সরাসরি একজনকে ডেকেছে (আমির হোসেন আমু) এবং তিনি এসে জবাব দিয়েছেন। যেভাবে সোশাল মিডিয়ায় আচরণবিধি লঙ্ঘনের প্রকাশ হয়েছে, বাস্তবে তা হয়নি; এডিটিং করে প্রকাশ করা হয়। তবুও পরবর্তীতে আচরণবিধি মানার বিষয়ে সাবধান হবে বলে জানিয়ে গেছেন এ প্রার্থী।
নির্বাচন কমিশনার জানান, ভোটে প্রার্থী কম নয়, কোনো আসনই আন-চ্যালেঞ্জড যাচ্ছে না। প্রতিটি আসনে প্রতিদ্বন্দ্বী রয়েছে । প্রত্যেক প্রার্থীই প্রতিদ্বন্দ্বিতা করছে, ছাড় দিচ্ছে না। প্রতিযোগিতা নেই একথা বলা যাবে না। তবে আচরণবিধি নিয়ে ছোটখাটো ঘটনাও ঘটার প্রবণতা রয়েছে বলে তিনি জানান।
তিনি বলেন, দেয়ালে পোস্টার লাগানোর জন্য শোকজসহ অন্যের পোস্টার ছেঁড়ায় জরিমানার মতো ছোট খাটো আচরণবিধিও মেনে চলার বিষয়ে নজর দেয়া হয়েছে।
আচরণ বিধি লঙ্গনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ,  রিটার্নিং কর্মকর্তাদের ইসি কঠোর নির্দেশ দিয়েছে উল্লেখ করে  তিনি বলেন, সব জায়গায় কঠিন বার্তা দেয়া হচ্ছে। আচরণবিধির মাত্রাও দেখতে হবে। ছোট আচরণবিধি লঙ্ঘনের জন্য বড় শাস্তি দেয়া যাবে না, আবার বড় আচণবিধি লঙ্ঘনের জন্য ছোট শাস্তি দেয়া যাবে না, প্রয়োজনে এটা যথাযথ হতে হবে।

CATEGORIES
Share This

COMMENTS