বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৫১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৫১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): মানবতার শক্তিতে আস্থা রাখার প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হলো বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)’র ৫১তম বার্ষিক সাধারণ সভা।
আজ  শনিবার সকালে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সোসাইটির চেয়ারম্যান মাগুরা-১ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্হাব (অব.)।
সভায়  সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্যরা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৫১তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী পৃথক বাণী প্রদান করেছেন। রাষ্ট্রপতি তাঁর লিখিত বাণীতে আর্তমানবতার সেবায় রেড ক্রিসেন্টের অবদানের কথা তুলে ধরে বলেন, “রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের সদস্য হিসাবে বাংলাদেশে বসবাসরত বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মানবিক সহায়তা প্রদান কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়।”
প্রধানমন্ত্রী তাঁর লিখিত বাণীতে বলেন, আমাদের সরকারের বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়নের ফলে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিকর প্রভাব অনেকাংশে কমেছে এবং মৃত্যু প্রায় শূণ্যের কোটায় নেমে এসেছে।
তিনি বলেন, আমি আশা করি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি তাদের কার্যক্রম আরও সম্প্রসারণের মাধ্যমে দুর্যোগ ঝুঁকি চিহ্নিত করে দুর্যোগপূর্ব অস্থায়ী কর্মসূচির মাধ্যমে মানবসৃষ্ট ও প্রাকৃতিক বিপর্যয়ে বিপন্ন মানুষের সেবায় সবসময় সরকারের পাশে থাকবে।”
স্বাস্থ্যমন্ত্রী  তাঁর বাণীতে বলেন, “ঝুঁকি কবলিত জনগণের জীবন-জীবিকার উন্নয়নেই শুধু নয়, সবার কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতেও কাজ করে যাচ্ছে মানবিক এই সংগঠনটি, যা সরকারের সার্বজনীন স্বাস্থ্যসেবা কর্মসূচীতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।”
সভাপতির বক্তব্যে মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্হাব (অব.) বলেন, সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে সংঘাত, যুদ্ধ, সহিংসতা, বলপূর্বক স্থানান্তর ও দেশত্যাগ আশঙ্কাজনকভাবে বাড়ছে। এধরণের অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় বিডিআরসিএস অভ্যন্তরীণ সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে।”
এসময় তিনি ১০ তলা  একটি আধুনিক ভবন নির্মাণে রেড ক্রিসেন্টকে সরকারের ৪৬ দশমিক ৯ মিলিয়ন টাকা বরাদ্দ দেয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সভায় স্বাগত বক্তব্য রাখেন সোসাইটির কোষাধ্যক্ষ আবদুছ সালাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন সোসাইটির ভাইস চেয়ারম্যান মো. নূর-উর-রহমান, আইএফআরসির ভারপ্রাপ্ত হেড অব ডেলিগেশন এলিয়ানা নায়ান্নেকোভা ও আইসিআরসির প্রতিনিধি ফেব্রিস এডওয়ার্ড।
বার্ষিক সাধারণ সভায়, ২০২৪ সালের প্রস্তাবিত বাজেট, ৫০তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী ও ২০২৩ সালের বার্ষিক প্রতিবেদন অনুমোদন করা হয়।
এসময় সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্যবৃন্দ, ৬৮টি ইউনিটের ডেলিগেটবৃন্দ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, সমাজ কল্যাণ এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি, বিভিন্ন দেশের রেড ক্রস ও রেড ক্রিসেন্ট জাতীয় সোসাইটির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।
বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধে বীর শহীদ এবং রেড ক্রিসেন্টের মৃত কর্মকর্তা-কর্মচারীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

CATEGORIES
Share This

COMMENTS