রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রবাসীরা বিভিন্ন দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন : মন্ত্রিপরিষদ সচিব

প্রবাসীরা বিভিন্ন দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন : মন্ত্রিপরিষদ সচিব

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, প্রবাসীরা বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তাদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ‘আমাদের প্রবাসীরা যখন বিদেশে থাকেন তখন তারা বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। প্রত্যেকেই বাংলাদেশের একেকটি পতাকা হয়ে কাজ করেন, বিষয়টির স্বীকৃতি প্রয়োজন। প্রবাসীরা ফেরত আসার পর দেশে যে ইতিবাচক ভূমিকা রাখেন সেগুলোরও হিসাবের মধ্যে থাকা বাঞ্চনীয়। স্বাস্থ্য সেবা, শিক্ষার চাহিদা, সামাজিক সম্পর্কের ক্ষেত্রে তাদের অবদানকে মূল্যায়ন করা উচিত।’
সোমবার প্রবাসী কল্যাণ ভবনে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রতিবছর আমাদের কর্মী যাওয়ার সংখ্যা বাড়ছে, সেই অনুপাতে রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে সরকার দক্ষ কর্মী তৈরি, বিদেশে দক্ষ কর্মী প্রেরণ এবং কর্মীদের উপযুক্ত বেতন প্রাপ্তির নিশ্চিয়তাকে প্রাধান্য দিয়েছে।
তিনি বলেন, ‘বিদেশে কর্মী প্রেরণের ক্ষেত্রে আমরা একটা মডেল তৈরি করতে চাই। সেই মডেল হচ্ছে ‘নিয়োগকর্তার খরচ’ মডেল। একজন কর্মীর অভিবাসন ব্যয় পুরোটা নিয়োগকর্তা দেবেন। বোয়েসেল কিছু দেশে কর্মী পাঠাচ্ছে সেখানে এ রকম হচ্ছে।
আজ মঙ্গলবার মালয়েশিয়ায় প্রায় ৭৫ জন কর্মী রিক্রুটিং এজেন্টের মাধ্যমে যাবেন, তাদেরকে একটি টাকাও খরচ করতে হচ্ছে না। এক্ষেত্রে রিক্রুটিং এজেন্সির খরচও দেবেন নিয়োগকর্তা। এটি একটি মডেল। আমরা যদি এগুলোকে অনুপ্রাণিত করতে পারি, তাহলে বাংলাদেশের অভিবাসন ব্যয়ের যে দুর্নাম রয়েছে, তা দূরীকরণে আমাদেরকে একসঙ্গে কাজ করতে হবে।
সভায় আরো বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. মজিবর রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি’র (বায়রা) মহাসচিব আলী হায়দার চৌধুরী প্রমুখ।
উল্লেখ্য, দিবসটি উপলক্ষে রেমিটেন্স যোদ্ধা হিসেবে বিশেষ অবদানের জন্য বিদেশ ফেরত ২০ জন ব্যক্তিকে বিশেষ শুভেচ্ছা সম্মাননা প্রদান করা হয়।

CATEGORIES
Share This

COMMENTS