শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভোটের দিন কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছালে স্বচ্ছতা বাড়বে : সিইসি

ভোটের দিন কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছালে স্বচ্ছতা বাড়বে : সিইসি

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোটের দিন সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে যাবে, এতে ভোটের স্বচ্ছতা বাড়বে।
আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
সিইসি বলেন, ‘সকালে সকল কেন্দ্রে ব্যালট পেপার যাওয়ার ফলে ফেয়ারনেস নিয়ে সংশয় থাকলে তা কিছুটা হ্রাস পাবে বলে আশা করি। এছাড়া এটি অনেকের দাবিও ছিল।’
দ্বাদশ জাতীয় নির্বাচনে প্রথমবারের মতো ৭ জানুয়ারি সকালে ব্যালট কেন্দ্রে পাঠানো প্রসঙ্গে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম যতদূর সম্ভব ভোট গ্রহণ শুরুর আগে সকালে পাঠানো হবে। এটা নিয়ে অনেক চিন্তা ভাবনা করেছি তবে কিছু কিছু এলাকায় সকালে তা সম্ভব হবে না। যেগুলো দুর্গম-দূরবর্তী, হাওর-বাওড় এলাকা অথবা যেখানে জলপথে যেতে হয় সেখানে পাঠানো সম্ভব হবে না। এছাড়া দ্বীপাঞ্চলেও সম্ভব হবে না।’
এ ব্যাপারে একটি পরিপত্র জারি করা হয়েছে উল্লেখ করে সিইসি বলেন, রিমোট এলাকা হলে হেলিকপ্টার ব্যবহার করা হবে। এই বিষয়ে রিটার্নিং কর্মকর্তারা নির্বাচন কমিশনের কাছে অনুমোদন গ্রহণ করবেন, রিমোট এলাকায় পৌঁছাতে না পারলে ইসি বিচার বিবেচনা করে তাদের প্রস্তাব অনুমোদন করবে।
স্বচ্ছ ব্যালট বক্স ও সকালে ব্যালট পেপার বুঝে নিতে পোলিং এজেন্টদের আহ্বান জানিয়ে তিনি বলেন, নির্বাচনের দু’চার দিন আগে ব্যালট বক্সগুলো ভোটকেন্দ্রে পৌঁছে যাবে। আগে ব্যালট বক্স স্বচ্ছ কিনা তা দেখে নিতে হবে এরপর পোলিং এজেন্টেরা স্বাক্ষর করবেন।

CATEGORIES
Share This

COMMENTS