মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ-সৌদি সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে চায় বাংলাদেশ-সৌদি মৈত্রী দল

বাংলাদেশ-সৌদি সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে চায় বাংলাদেশ-সৌদি মৈত্রী দল

পজিটিভ বিডি ২৪ডট নিউজ: সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে সৌদি শুরা কাউন্সিলের বাংলাদেশ-সৌদি মৈত্রী দল।
সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) এর সাথে গত ৪ ডিসেম্বর মজলিসে শুরায় অনুষ্ঠিত এক বৈঠকে এ মন্তব্য করেন বাংলাদেশ-সৌদি পার্লামেন্ট ফ্রেন্ডশিপ কমিটির কো-চেয়ারম্যান খালেদ এম আল বাওয়াদ। তিনি বলেন, দ্বি-পাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ বৃদ্ধি, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে এই দুই ভ্রাতৃ প্রতিম দেশের সম্পর্ক আরো বৃদ্ধির সুযোগ রয়েছে।
সাক্ষাৎকালে তিনি আরো বলেন, বাংলাদেশের সাথে আরবদের সম্পর্ক ঐতিহাসিক ও সহস্রাব্দ প্রাচীন এবং এই সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ।
এ সময় রাষ্ট্রদূত সৌদি আরবের যুবরাজ প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের দূরদর্শী নেতৃত্বে সৌদি আরবের চলমান উন্নয়নমূলক কর্মকা-, সংস্কার এবং আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে গঠনমূলক ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। তিনি রিয়াদে ওয়ার্ল্ড এক্সপো ২০৩০ আয়োজনের এবং ২০৩৪ সালে ফিফা বিশ্বকাপ আয়োজনের প্রতিযোগিতায় বিজয়ী হওয়ায় সৌদি সরকারকে অভিনন্দন জানান।
রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী আরো বলেন, বাংলাদেশ গত কয়েক বছরে সৌদি আরবের সাথে বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে ১৫ টি চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। অনেক চুক্তির খসড়া এবং সমঝোতা স্মারক আলোচনার বিভিন্ন পর্যায়ে রয়েছে। সৌদি বাণিজ্য মন্ত্রী চলতি বছরের মার্চে ৫৬ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে বাংলাদেশ সফর করেন। সাম্প্রতিক সময়ে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য দুই বিলিয়ন ডলার ছাড়িয়েছে।
এ সময় শুরা সদস্য খালেদ এম আল বাওয়াদ বলেন, সৌদি আরবে বাংলাদেশের বিপুল সংখ্যক শ্রমিক যথেষ্ট সুনামের সাথে কাজ করছেন ও সৌদি অর্থনীতিকে সামনে এগিয়ে নিতে সহায়তা করছেন। রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে অসাধারণ অগ্রগতি ও উন্নতি সাধিত হয়েছে। দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন, জলবায়ু পরিবর্তন সমস্যা মোকাবিলা, নারীর ক্ষমতায়ন, নাগরিকদের জন্য মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করা প্রধানমন্ত্রীর অগ্রাধিকার বিষয়।
সম্প্রতি বাংলাদেশ জাতীয় সংসদে গত ৩০ অক্টোবর গাজায় চলমান ইসরাইলের ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে নিন্দা জ্ঞাপন ও তা বন্ধের আহবান জানিয়ে সর্বসম্মতিক্রমে একটি রেজুলেশন পাশ হয়েছে। রাষ্ট্রদূত বলেন, আগামী ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার সৌদি সরকারকে আমাদের নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ পাঠিয়েছেন।
মজলিসে শুরায় অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশ-সৌদি পার্লামেন্ট ফ্রেন্ডশিপ কমিটির সৌদি পক্ষের সকল সদস্য উপস্থিত ছিলেন।

CATEGORIES
Share This

COMMENTS