রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ প্রতিনিধিদল কপ-২৮ সম্মেলনে বলিষ্ঠ ভূমিকা পালন করবে : পরিবেশমন্ত্রী

বাংলাদেশ প্রতিনিধিদল কপ-২৮ সম্মেলনে বলিষ্ঠ ভূমিকা পালন করবে : পরিবেশমন্ত্রী

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ প্রতিনিধিদল কপ-২৮ সম্মেলনেও কার্যকর ও বলিষ্ঠ ভূমিকা পালন করবেন।
তিনি আরো বলেন, প্রতিনিধিদল সম্মেলনে বিভিন্ন ইস্যুভিত্তিক আলোচনায় স্বল্পোন্নত দেশ এবং জলবায়ু পরিবর্তনে অত্যন্ত বিপন্ন ও ঝুঁকিপূর্ণ দেশসূহের পক্ষে কার্যকর ভূমিকা পালন করবেন।
তিনি আজ সোমবার ২৮তম বিশ্ব জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৮ মন্ত্রণালয়ে আয়োজিত বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সাংবাদিকদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায়এ কথা বলেন।
শাহাব উদ্দিন বলেন, চলতি বছরের আগামী ৩০ নভেম্বর হতে ১২ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে অনুষ্ঠিতব্য সম্মেলনে কপ-২৮ সম্মেলনে ‘লস এন্ড ড্যামেজ ফান্ড অপারেশনালাইজ’ করা এবং এর ‘ডিটেইল এরেঞ্জমেন্ট’ ঠিক করা, অভিয়োজন সংক্রান্ত বৈশ্বিক লক্ষ্য ‘গ্লোবাল গোল অন এডাপটেশন’র কাঠামো তৈরি, উন্নয়নশীল দেশসমূহে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশসমূহের ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদান নিশ্চিত, জলবায়ু অর্থায়নের সংজ্ঞা চূড়ান্ত ও অভিযোজন অর্থায়ন দ্বিগুণ করাসহ নানা বিষয়ে বাংলাদেশ জোরালো ভূমিকা পালন করবে।
তিনি বলেন, কপ-২৮ সম্মেলনে বাংলাদেশের অবস্থান যথাযথভাবে তুলে ধরার লক্ষ্যে ইতোমধ্যে দেশের বিশিষ্ট জলবায়ু বিশেষজ্ঞবৃন্দ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার মতামত নিয়ে একটি অবস্থানপত্র প্রণীত হয়েছে।
তিনি আরো বলেন, বিগত কপসমূহের মত এবারও কপ-২৮ সম্মেলনে বাংলাদেশের উদ্যোগে ১৫২ বর্গমিটার আয়তনের একটি প্যাভিলিয়ন স্থাপন এবং এখানে বিভিন্ন সাইড ইভেন্ট আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার রহমানের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক, বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন ও যুগ্ম-সাধারণ সম্পাদক মাসউদুল হক।

CATEGORIES
Share This

COMMENTS