শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে কবি বেগম সুফিয়া কামালের ২৪তম মৃত্যুবার্ষিকী পালিত

দিনাজপুর মহিলা পরিষদের উদ্যোগে কবি বেগম সুফিয়া কামালের ২৪তম মৃত্যুবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার : দেশে নারী জাগরণের অগ্রদূত কবি বেগম সুফিয়া কামাল। এই মহীয়সী নারী আজীবন মুক্তবুদ্ধির চর্চার পাশাপাশি সাম্প্রদায়িক ও মৌলবাদের বিপক্ষে সংগ্রাম করেছেন আজীবন। প্রগতিশীল সমাজ বিনির্মাণের এই স্বপ্নদ্রষ্টার ২০ নভেম্বর (সোমবার) ২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সাহিত্যচর্চার পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে বিশেষ ভ‚মিকা রেখেছেন কবি বেগম সুফিয়া কামাল। কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার শুরুতেই তার প্রতিকৃতিতে প্রদীপ ও মোমবাতি প্রজ্জ্বলন করে দিনাজপুর মহিলা পরিষদের নেতৃবৃন্দ, নারী জাগরণের অন্যতম পথিকৃৎ কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকীতে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং আত্মার মাগফিরাত কামনা করেন। মহীয়সী এই নারী ১৯৯৯ সালের ২০ নভেম্বর মৃত্যুবরণ করেন।
১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে সুফিয়া কামালের জন্ম। সাহিত্যচর্চার পাশাপাশি দীর্ঘ কর্মজীবনে সুফিয়া কামাল মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণআন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলন, নারীমুক্তির আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সক্রিয়ভাবে সাহসী ভ‚মিকা রেখেছেন। ১৯৫৬ সালে ‘কচি-কাঁচার মেলা’ প্রতিষ্ঠা করেন। ১৯৬১ সালে ছায়ানটের সভাপতি, ১৯৬৯ সালে গণআন্দোলনের সময় মহিলা সংগ্রাম কমিটির সভাপতি, ১৯৭০ সালে বাংলাদেশ মহিলা পরিষদ গঠন এবং ওই সময়ে অসহযোগ আন্দোলনে নারী সমাজের নেতৃত্ব দেন।
সুফিয়া কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা হোস্টেলকে ‘রোকেয়া হল’ নামকরণের দাবি জানান। ১৯৯৯ সালের ২০ নভেম্বর সুফিয়া কামাল মৃত্যুবরণ করেন। সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে অবদানের জন্য জীবিতকালে কবি সুফিয়া কামাল প্রায় ৫০টি পুরস্কার লাভ করেন। যার মধ্যে রয়েছে-বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬২), লেনিন পদক (১৯৭০, সোভিয়েত ইউনিয়ন থেকে), একুশে পদক (১৯৭৬), নাসিরউদ্দিন স্বর্ণপদক, রোকেয়া পদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৫) ও স্বাধীনতা দিবস পদক। ১৯৬৯ সালে পাকিস্তান সরকার তাকে ‘তমসা-ই-ইমতিয়াজ’ পুরস্কার দেয়ার ঘোষণা দিলে কবি সুফিয়া কামাল তা প্রত্যাখ্যান করেন।
কবি বেগম সুফিয়া কামালের ২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জেলা কার্যালয়ে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও জননী সাহসিকা কবি বেগম সুফিয়া কামালের ২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মাহাবুবা খাতুন-এর সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের জেলা শাখার সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি মিনতি ঘোষ, সহ-সাধারণ সম্পাদক মনোয়ারা সানু, অর্থ সম্পাদক রত্না মিত্র, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক রাজিয়া সুলতানা পলি, সমাজ কল্যাণ সম্পাদক শাহনাজ পারভীন, সদস্য শুকলা কুন্ডু, রেহেনা বেগম, সিবানী উড়াও কৃষ্ণা ঘোষ, প্রিয়তি, কলি প্রমুখ।
‘বাঙালি জাতির বিবেক’ সুফিয়া কামাল এ বিষয়ে আলোচনা সভায় লিখিত প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার নির্বাহী সদস্য রুকসানা বিলকিস। ##

 

CATEGORIES
Share This