বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দিনাজপুরে সাউথ এশিয়া ৩য় আর্ন্তজাতিক ২দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন

দিনাজপুরে সাউথ এশিয়া ৩য় আর্ন্তজাতিক ২দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন

স্টাফ রিপোর্টার : “বিশ্বাস ও বিশ্বাসীদের স্বভাব, সংস্কৃতি ও আচরণঃ দক্ষিণ এশিয়ার সংস্কৃতিক ঐতিহ্য” -এই প্রতিপাদ্যকে সামনে রেখে নিজেদের মধ্যে আন্তঃসম্পর্ক গড়ে তোলা এবং সব ধর্মের মানুষের বসবাসযোগ্য ছাতার নির্মাণের মানসিকতায় ১০ নভেম্বর শুক্রবার বাঁশেরহাট দিনাজপুর ব্র্যাক লার্নিং সেন্টার মিলনায়তনে বাংলাদেশ সোসাইটি ফর দ্যা স্টাডি অব কালচার এন্ড রিলিজিয়ান (বিএমএসসিআর) এর আয়োজনে ২দিন ব্যাপী আর্ন্তজাতিক ৩য় সম্মেলনের মঙ্গল প্রদ্বীপ জ্বালিয়ে উদ্বোধন করা হয়।
দেশী-বিদেশী বিশেষজ্ঞ প্রত্মতত্ববিদ, ঐতিহাসিক, নৃতত্ত্ববিদ, ভাষাবিদ, সাহিত্যিক, সমাজবিজ্ঞানী এবং অর্থনীতিবিদদের মধ্যে একটি টেকসই সম্পর্ক ও পরিবেশ সৃষ্টি করা, বিশ্বের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সুসম্পর্ক স্থাপন করা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান, সম্মেলনে পূর্ব ও পরবর্তী ঐতিহ্যবাহী ঐতিহাসিক স্থান ভ্রমনের মাধ্যমে দিনাজপুরের উন্নত সাংস্কৃতিক ঐতিহ্যকে আর্ন্তজাতিক অঙ্গনে প্রচার করা সম্মেলনের এই উদ্দেশ্যকে সমানে এনে ৩য় আর্ন্তজাতিক সম্মেলনের মঙ্গলদ্বীপ জ্বালিয়ে উদ্বোধন করেন প্রধান অতিথি এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড.শাহজাহান খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন এবং দিনাজপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ফরিদা পারভীন। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতি হিসেবে স্বাগত বক্তব্য রাখেন ৩য় বিএসএসসিআর আর্ন্তজাতিক বাংলাদেশের সেন্টার ফর আর্কিওলোজিক্যাল স্টাডিজের প্রতিষ্ঠাতা পরিচালক ও জেনারেল এডুকেশন বিভাগের বিভাগীয় প্রধান এবং বিএসএসসিআর এর মহাসচিব অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান লীনা। সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএসএসসিআর এর সভাপতি ড. নাজমা খান মজলিস। কীনট পাঠ করে বক্তব্য রাখেন ভারত হতে আগত দিল্লী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর অমরজীব লোচন। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএসএসসিআর এর সহ-সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি’র ডীন অধ্যাপক ড. ওসমান গনি, বিএসএসসিআর এর কোষাধ্যক্ষ ও বাংলাদেশ পর্যটন ফাউন্ডেশনের সভাপতি মখলেসুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ ইতিহাস সম্মেলনী কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও দিনাজপুর সরকারী মহিলা কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান আলী ছায়েদ।
সঞ্চালকের দায়িত্ব পালন করেন ইতিহাস সম্মেলনী পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক বিধান দত্ত ও সেন্টার অফ হেরিটেজ স্টাডিজ এর পরিচালক শ্যামোলিপি শ্যামা। এসময় উপস্থিত ছিলেন অধ্যক্ষ মোজাম্মেল বিশ্বাস, আবুল কালাম আজাদ, সুলতান কামাল উদ্দীন বাচ্চু, কবি মাসুদ মোস্তাফিজসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

CATEGORIES
Share This

COMMENTS