শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

গরিবের আইনজীবী খ্যাত আবদুল বাসেত মজুমদার আইন পেশায় পরবর্তী প্রজন্মের জন্য অনুসরণীয়

গরিবের আইনজীবী খ্যাত আবদুল বাসেত মজুমদার আইন পেশায় পরবর্তী প্রজন্মের জন্য অনুসরণীয়

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): গরিবের আইনজীবী খ্যাত সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সহসভাপতি প্রয়াত আবদুল বাসেত মজুমদার আইন পেশায় পরবর্তী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবেন। প্রয়াত বিশিষ্ট আইনজীবী আবদুল বাসেত মজুমদার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা এ কথা বলেন।
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে এডভোকেট আবদুল বাসেত মজুমদার স্মৃতি পরিষদ রোববার বিকেলে এই দোয়া মাহফিলের আয়োজন করে।
সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হাসান, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি ফরিদ আহমেদ, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার, রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সাবেক এটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, সুপ্রিম কোর্ট বারের সম্পাদক আবব্দুন নুর দুলাল, সাবেক সম্পাদক ড. বশির আহমেদ ও সিনিয়র এডভোকেট একেএম ফায়েজ, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য রবিউল আলম বুদু, বাসেত মজুমদারের ছেলে বার কাউন্সিলের সদস্য সিনিয়র এডভোকেট সাঈদ আহমেদ রাজা, সিনিয়র এডভোকেট শাহ মঞ্জুরুল হক এবং সাবেক ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
স্মৃতিচারণে বক্তারা বলেন, আবদুল বাসেত মজুমদার গরিব মানুষের সেবা নিশ্চিত করতে অসামান্য অবদান রেখে গেছেন। পেশাগত জীবনে তিনি অসংখ্য মামলা বিনা পারিশ্রমিকে পরিচালনা করেছেন। অন্যদেরও উৎসাহ দিয়েছেন। এজন্য তিনি গরিবের আইনজীবী হিসেবে খ্যাতি লাভ করেন। তিনি নিজেকে উজাড় করে দিয়েছিলেন সব মানুষের জন্য। তার প্রতিবাদের ভাষা ছিল সুন্দর। আবদুল বাসেত মজুমদারের পেশাগত জীবন পরবর্তী প্রজন্মের জন্য অনুসরণীয়। আইন পেশায় সম্পৃক্ত যারা আছেন এবং পরবর্তীতে যারা আসবেন তাদের জন্য বাসেত মজুমদার একটি শিক্ষণীয় প্রতিষ্ঠান।
আব্দুল বাসেত মজুমদারের জন্ম ১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার বৃহত্তর লাকসামে এলাকায়। ১৯৬৬ সালের ২৮ সেপ্টেম্বর তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরপর ১৯৬৭ সালের ৮ ফেব্রুয়ারি তিনি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ছিলেন। ২০২১ সালের ২৭ অক্টোবর ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।
আইনজীবীদের কল্যানে সারাদেশের আইনজীবী সমিতিতে আবদুল বাসেত মজুমদার আইনজীবী কল্যান ট্রাষ্ট কাজ করে যাচ্ছে।

CATEGORIES
Share This

COMMENTS