বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকসই জ্বালানি ভবিষ্যৎ গড়তে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করবে বাংলাদেশ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

টেকসই জ্বালানি ভবিষ্যৎ গড়তে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করবে বাংলাদেশ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশ নিরাপদ, টেকসই ও আন্তঃসংযোগ জ্বালানি ভবিষ্যৎ গড়তে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সাথে ঐক্যবদ্ধ ভাবে কাজ করবে। তিনি বলেন, বিদ্যমান জ্বালানি ব্যবস্থার চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিত ও সমন্বিত উদ্যোগের বিশেষ প্রয়োজন।
প্রতিমন্ত্রী আজ বৃহস্পতিবার থাইল্যান্ডের ব্যাংককে এসকাপ আয়োজিত তৃতীয় এশিয়া প্যাসিফিক এনার্জি ফোরামে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশসহ এই অঞ্চলে প্রাথমিক জ্বালানির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই চাহিদা ক্রমবর্ধমান উন্নয়নকে ব্যাহত করছে। চাহিদা পূরণে এশিয়া প্যাসিফিক অঞ্চলের সহযোগিতা অবশ্যই বাড়াতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে বিশেষ গুরুত্ব দিয়েছে বাংলাদেশ এবং বিনিয়োগকারীদের দিচ্ছে নানাবিধ সুবিধা। আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সহযোগিতা ও কানেক্টিভিটিকে বাংলাদেশ বিশেষভাবে গুরুত্ব দেয় । তিনি জানান, এখন ভারত থেকে ২৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। নেপাল থেকে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করার প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। তিনি আরো বলেন, গ্রীড আন্তঃসংযোগের মাধ্যমে প্রতিবেশী দেশ হতে আরও বিদ্যুৎ আমদানি করার প্রক্রিয়া চলমান রয়েছে।
জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল আরমিদা সালসিয়া আলিসজাহবানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী এবং জ্বালানি মন্ত্রী পিরাপান সালিরাথাভিভাগাসহ সদস্য রাষ্ট্রসমূহের মন্ত্রী ও প্রতিনিধিবৃন্দ বক্তব্য রাখেন।

CATEGORIES
Share This

COMMENTS