বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত

সারাদেশে বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের আজ জন্মদিন। ‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’ এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে শহিদ শেখ রাসেল দিবস উদযাপিত হচ্ছে।
বাসসের সংবাদদাতারা জানান-
গোপালগঞ্জ: সকাল সাড়ে ৯টায় শেখ রাসেল শিশুপার্কের শহিদ শেখ রাসেলের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম দিবসের অনুষ্ঠানমালার সূচনা করেন। এরপর শেখ রাসেল শিশুপার্কে মানুষের ঢল নামে। শিশু-কিশোরসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সমাগমে পার্কটি মুখরিত হয়ে ওঠে। সকাল ১০ টায় জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউস থেকে গোপালগঞ্জ শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। শহরের প্রধান-প্রধান সড়ক ঘুরে সদর উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। এখানে অডিটরিয়ামে জেলা প্রশাসন আয়োজিত এক আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মো. গোলাম কবিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন- জেলা প্রশাসক কাজী মাহাবুবুল আলম। সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- পুলিশ সুপার আল-বেলী আফিফা, জেলা আওয়াামী লীগের সভাপতি মাহবুব আলী খান ও সাধারণ সম্পাদক জিএম শাহাব উদ্দিন আজম। পওে শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত সংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এরপর বঙ্গবন্ধু বঙ্গমাতা, শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের রূহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু, সাফল্য ও দেশের অব্যাহত উন্নয়ন, কল্যাণ ও সমৃদ্ধির জন্য প্রার্থনা করা হয়। দোয়া-মোনাজাত শেষে উৎসবমুখর পরিবেশে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা হয়। শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে শেখ রাসেলের প্রতি জন্মদিনের শ্রদ্ধা জানানো হয়।
টুঙ্গিপাড়া: সকাল ১০টায় টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির পিতার সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে পরিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু, বঙ্গমাতা, শেখ রাসেল ও ১৫ আগস্টের শহিদদের জন্য দোয়া-মোনাজাত করা হয়। এসময় টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বসার খায়ের, সহ-সভাপতি মো. ইলিয়াস হোসেন, সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ পৌসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. ফোরকান বিশ^াসসহ ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও সহযোগি সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। এরপর শেখ রাসেল কেজি স্কুলের পরিচালক ও প্রধান শিক্ষক শেখ সাইফুল ইসলামের নেতৃত্বে শিশুরা টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামধিতে শ্রদ্ধা নিবেদন করে। এরআগে টুঙ্গিপাড়া শেখ রাসেল শিশুপার্কের শেখ রাসেলের ম্যুরালে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, টুঙ্গিপাড়া থানা, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন দপ্তর, সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে  ফুল দিয়ে শেখ রাসেল দিবসরে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে টুঙ্গিপাড়া উপজেলা শহরে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিতে অংশ নিয়ে শিশু-কিশোররা আনন্দ উল্লাসে মেতে ওঠে। এরপর শিশু-কিশোরদের নিয়ে উৎসব মুখর পরিবেশে কাটা হয় জন্মদিনের কেক। এছাড়া টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন আয়োািজত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুন।
ময়মনসিংহ: বিভাগীয় ও জেলা প্রশাসন যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে। সকাল সাড়ে ৮টায় সার্কিট হাউজ মাঠে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবকের মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি। সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মনি প্রথমে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, অতিরিক্ত ডিআইজি সাজাদুর রহমান, জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, বিভাগ ও জেলা পর্যায়ের কর্মকর্তাগণ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সার্কিট হাউজ থেকে র‌্যালি বের করে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, বাদ জোহর মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা, বিকালে শেখ রাসেল দিবসে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ।
ফেনী: সকাল ৯টায় থেকে শহরের জেল রোডে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে সংসদ সদস্য, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্যবিভাগ, জনপ্রতিনিধি, রাজনৈতিক দল, সরকারি বেসরকারি দপ্তর, সংগঠন বিভিন্ন ও শ্রেণি-পেশার মানুষ। শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান- জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। দলীয় নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা জানান- সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। পরবর্তীতে দলের অস্থায়ী কার্যালয়ে জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন- সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।  এসময় উপস্থিত ছিলেন- জেলা পরিষদ চেয়ারম্যান খায়রুল বাশার মজুমদার তপন, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল করিম, পৌর মেয়র মো. নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, জেলা যুবলীগ সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) চৌধুরী আহমেদ রিয়াদ আজিজ রাজীবসহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এর আগে জেল রোড থেকে শহীদ মিনার পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। দিবসটি উপলক্ষে জেলা জুড়ে স্কুল-কলেজ ও প্রশাসনিকভাবে নানা কর্মসূচি পালন করা হচ্ছে।
মাগুরা: সকাল ৯টায় কালেক্টরেট চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুন্ডু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুলসহ জেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারি, জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। শেষে কালেক্টরেট চত্বরে কেক কাটা হয়। পরে শহরে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।
ভোলা: দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় চত্ত¦র থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। জেলা প্রশাসক আরিফুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন, অতিরিক্ত পুলিশ সুপার রিপন চন্দ্র সরকার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম প্রমুখ। এর আগে জেলা প্রশাসক কার্যালয় চত্ত¦রে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। এছাড়া সন্ধ্যায় জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমির আয়োজনে শিল্পকলা একাডেমির অডিটরিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের আয়োজন রয়েছে।
নড়াইল: সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। বিকেলে জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সুবাস চন্দ্র বোস, সিভিল সার্জন ডা. সাজেদা বেগমসহ সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, সাংবাদিক,বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। এর আগে সকাল ৮টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু ও শহীদ শেখ রাসেলের প্রতিকৃতি শ্রদ্ধাঞ্জলি অর্পন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগীতা ও আলোচনা সভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বগুড়া: সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্ত¦র বটতলায় শেখ রাসেলের প্রতিকৃতিতে জেলা প্রশাসসকসহ তার কার্যালয়ের কর্মকর্তা, আওয়ামী লীগ নেতৃবৃন্দ, জেলা পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন শিশু-কিশোর সংগঠন, শিক্ষার্থী ও অনেক সংগঠন পুষ্পমাল্য অর্পন করেন। সকাল ১০টায় বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের বটতলা থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। পরে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। এর আগেশেখ রাসেলের জন্মদিনের কেক কেটে হয়।
নাটোর: সকাল ৯টায় অনিমা চৌধুরী অডিটোরিয়ামে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল। আলোচনা সভা শেষে প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরষ্কার ও সনদ প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এরআগে কালেক্টরেট ভবন প্রাঙ্গনে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কালেক্টরেট ভবন চত্বর থেকে বের করা হয় র‌্যালি। এছাড়া শিশু একাডেমি এবং সরকারি গণগ্রন্থাগার শিশুদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। শিল্পকলা একাডেমি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করা হয়েছে আলোচনা সভার। জেলার সকল উপজেলা প্রশাসন জেলার অনুরুপ কর্মসূচি গ্রহণ করেছে।
শরীয়তপুর: জেলা আওয়ামী লীগ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শহরের জিরো পয়েন্টে বঙ্গবন্ধুর ম্যুরাল চত্বরে রাত ১২টা ১ মিনিটে ৬০টি মোতবাতি প্রজ্জলন করে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও কেক কেটে জন্মদিন উদযাপন করেছে। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. জাহাঙ্গীর হোসেনসহ দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর ম্যুরাল চত্বরে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদ প্রথমে পুষ্পস্তবক অর্পণ শেষে, বীর মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী লীগসহ অঙ্গ ও সহযোগী সংগঠন এবং পর্যায়ক্রমে বিভিন্ন সরকারি দপ্তর, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। বেলা ১১টায় জেলা প্রশাসকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ, ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত, দোয়া ও প্রার্থনা, সরকারি শিশু পরিবারের শিশুদের মধ্যে উন্নত খাবার পরিবেশন করা হয়। জেলা আওয়ামী লীগ বিকেল ৪টায় দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করেছে। সন্ধ্যায় পৌর মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা শিশু একাডেমির পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
পিরোজপুর: জেলা সার্কিট হাউজ থেকে সকাল ৯টা ১৫ মিনিটে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। সেখানে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ আব্দুর রাজ্জাক-সাঈফ মিজান স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে জেলা পর্যায়ের সকল অফিসারগণ, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক।
বান্দরবান: সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা। পরে একটি র‌্যালি বের করা হয়। এসময় জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, মো. ফজলুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ রায়হান কাজেমী, পৌরসভার মেয়র মো. সামসুল ইসলাম, সিভিল সার্জন ডা. মোহাম্মদ মাহবুবুর রহমানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পরে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কাটা ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
পাবনা:  সকালে পাবনা জেলা প্রশাসন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পাবনা জেলা আওয়ামী লীগ, পাবনা পৌরসভা,  সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা মেডিকেল কলেজ, সরকারি শহীদ বুলবুল কলেজ, গণপুর্ত, এলজিইডি, জনস্বাস্থ্য প্রকৌশল, সড়ক ও জনপথ, সরকারি মহিলা কলেজ, পাবনা কলেজ, হাজী জসীম উদ্দিন ডিগ্রি কলেজ,জেল সুপার , ইসলামিক ফাউন্ডেশন, জেলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান এবং শ্রেণি-পেশার মানুষ ফুল দিয়ে দুর্জয় পাবনায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। জেলা প্রশাসন কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করে। এরপর জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। দুপুরে কাচারী মসজিদে দোয়া মাহফিল হয়। বিকেলে শিল্পকল একাডেমিতে  কবিতা আবৃত্তি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা, কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরুস্কার বিতরণঅনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  জেলা প্রশাসক বিশ্বাস মু. আসাদুজ্জামানের সভাপতিত্বে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, জেলা পরিষদ চোরম্যান বীর মুক্তিযোদ্ধা আসম আব্দুর রহিম পাকন প্রমুখ।
রাঙ্গামাটি: সকাল সাড়ে ৮টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা করা হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি কুমার সমিত রায় জিমনেশিয়াম গিয়ে র‌্যালি শেষ হয়। জেলা প্রশাসনের উদ্যোগে  বেলা সাড়ে ১১টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা  হয়। জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খানের সভাপতি অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। আলোচনা সভা শেষে জেলার বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। পরে শিশু-কিশোরদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দুপুর ২টা ৩০ মিনিটে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পৃষ্টপোষকতায় ও জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে কাপ্তাই হ্রদে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি  এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে।
জয়পুরহাট: সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক কার্যালয় চত্বরে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন- জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী। অনুষ্ঠানে রাজনীবিদ, শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা আলোচনা সভায় অংশগ্রহণ করেন।
নওগাঁ: সকাল ৯টায় সদর উপজেলা পরিষদ চত্বর থেকে জেলা প্রশাসক মো. গোলাম মাওলার নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। এরপর শেখ রাসেলের প্রতিকৃতিতে জেলা প্রশাসন বিভাগ বিভিন্ন সরকারি, আধা সরকারি ও বেসরকারি দপ্তর সমূহ রাজনৈতিক দল উপজেলা প্রশাসনের সামাজিক সাংস্কৃতিক সংগঠন সমূহ পুষ্পস্তবক অর্পণ করে। এ সময় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন- জেলা প্রশাসক মো. গোলাম মাওলা। পরে বাংলাদেশ শিশু একাডেমি এবং জেলা প্রশাসন শেখ রাসেল দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অপরদিকে জেলা আওয়ামী লীগ অফিসে শেখ রাসেল শিশু-কিশোর পরিষদ পৃথক কর্মসূচিতে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা এবং আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ রাসেল শিশু-কিশোর পরিষদ নওগাঁ জেলা কমিটির সভাপতি বিভাষ মজুমদার গোপাল।
মেহেরপুর: সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন- জেলা প্রশাসক মো. শামীম হাসান।
লক্ষ্মীপুর: সকালে জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্থানীয় এমপি, জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, লক্ষ্মীপুর পৌরসভাসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। এতে জেলা প্রশাসক সুরাইয়া জাহানের সভাপতিত্বে  প্রধান অতিথি ছিলেন- সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন। আলোচনা সভা শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত প্রতিযোগীতায় বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।
এছাড়াও সিলেট, টাঙ্গাইল, যশোর, ঝালকাঠি, নোয়াখালী, দিনাজপুর, গাইবান্ধা, গাজীপুর ও হবিগঞ্জে অনুরূপ কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপন করেছে।

CATEGORIES
Share This

COMMENTS