মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের বিশ্বকাপ আশা জাগাচ্ছে ‘হিটম্যান’ রোহিত

ভারতের বিশ্বকাপ আশা জাগাচ্ছে ‘হিটম্যান’ রোহিত

পজিটিভ বিডি ২৪ডট নিউজ: বিশ্বকাপে প্রথম তিন ম্যাচে অপরাজিত ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। যে কারণেই  ঘরের মাঠে শিরোপা জয়ের আশা বাড়িয়ে দিয়েছে ক্রিকেট-পাগল ভারতীয়দের।
ইতোমধ্যে আফগানিস্তানের বিরুদ্ধে রেকর্ড সেঞ্চুরিসহ ২১৭ রান সংগ্রহ করেছেন ভারতীয় অধিনায়ক।  তার মধ্যে চাপের কোন লক্ষণ দেখা যাচ্ছে না।
২০২১ সালে সুপার স্টার বিরাট কোহলির পরিবর্তিত হিসেবে ভারতীয় সাদা বল ক্রিকেট দলের নেতৃত্ব পাবার পর রোহিতের লক্ষ্য জাতীয় দলকে তৃতীয়বারের মতো বিশ^কাপের শিরোপা এনে দেয়া এবং ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর দেশকে প্রথম শীর্ষস্থানীয় আন্তর্জাতিক শিরোপা পাইয়ে দেয়া।
চাপ সামলে স্বাচ্ছন্দ্যে নিজ দায়িত্ব সামলানোর জন্য রোহিতের প্রশংসা করেছেন অস্ট্রেলিয় কিংবদন্তী রিকি পন্টিং।
তিনি বলেন  রোহিত  পারবে। তিনি একজন চমৎকার ব্যক্তি এবং দীর্ঘদিন ধরে একজন দুর্দান্ত খেলোয়াড়, সেই সঙ্গে  ভারতের দলনেতা হিসাবে দারুন কাজ করেছেন।’
৩৬ বছর বয়সি রোহিত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে পাঁচটি আইপিএল শিরোপাসহ অধিনায়ক হিসাবে ফ্র্যাঞ্চাইজি সফলতা দারুনভাবে উপভোগ করেছেন। এর বাইরে বিশ্বকাপের আগে ফর্মের গুরুত্বপূর্ণ পরীক্ষা দিয়ে গত মাসে ভারতকে এশিয়া কাপ শিরোপা এনে দিয়েছেন তিনি।
এই সাফল্য তার নেতৃত্বে গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পরাজিত হওয়ার যন্ত্রণা কিছুটা হলেও কমাতে সাহায্য করেছে। একসময় মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব দেয়া এবং কোচের দায়িত্ব পালন করা পন্টিং বলেন, অভিজ্ঞ ওই ব্যাটার নিজের কাঁধে চাপ নিতে পারেন। তিনি বলেন,‘ সে খুব শান্ত এবং সে কিভাবে খেলছে তা তো আপনি দেখতেই পাচ্ছেন। মাঠে ও মাঠের বাইরে এর প্রমান তিনি দিয়ে যাচ্ছেন।
-কিছুই অসম্ভব নয়-
দ্রুত এবং বড় স্কোর করার ক্ষমতার জন্য ‘হিটম্যান’ নামে পরিচিত ওপেনিং ব্যাটার রোহিত অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের প্রথম জয়ে শূন্য রানে আউট হয়েছিলেন। কিন্তু দলনেতা হিসেবে তার অধিনায়কত্ব প্রশংসিত হয়েছিল।
পরের ম্যাচে ঠিকই ফর্মে ফিরে আসেন রোহিত এবং আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরিসহ ১৩১ রানের ইনিংস খেলেন। বিশ^কাপে সপ্তম সেঞ্চুরি হাকিয়ে স্বদেশী কিংবদন্তী শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছেন রোহিত।  তিনি বলেন,‘ কোন কিছুই অসম্ভব নয়। শুধু নিজেদের উপর আস্থা রাখতে হবে।’

CATEGORIES
Share This

COMMENTS