শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সাইবার নিরাপত্তা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

সাইবার নিরাপত্তা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): ‘সাইবার নিরাপত্তা আইন ২০২৩’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

এর আগে, ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের নাম পরিবর্তন করে ‘সাইবার নিরাপত্তা আইন ২০২৩’ করার উদ্যোগ নেয় সরকার। গত ৭ আগস্ট এ খসড়া আইনের নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

আইনমন্ত্রী আনিসুল হক সে সময় সাংবাদিকদের জানিয়েছিলেন, অনেকগুলো ধারা যেগুলো আগে অজামিনযোগ্য ছিল, সেগুলোকে সাইবার সিকিউরিটি আইনে জামিনযোগ্য করা হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে শাস্তিও কমানো হয়েছে।

তিনি আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অনেকগুলো ধারা, যেমন মানহানির যে ধারাটা ছিল, সেই ধারায় আগে শাস্তি ছিল কারাদণ্ড। সেই কারাদণ্ডের জায়গায় এখন জরিমানার বিধান করা হয়েছে। অর্থাৎ মানহানির একমাত্র সাজা জরিমানা। এখন জরিমানা যদি না দেয়া হয় তাহলে কারাদণ্ড থাকবে। সেটাও জরিমানার ওপর ভিত্তি করে তিন-ছয় মাসের কারাদণ্ড থাকবে। কিন্তু মূল শাস্তি হচ্ছে জরিমানা। জরিমানা আগে সর্বোচ্চ ছিল পাঁচ লাখ টাকা এখন তা বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করে সরকার। পরবর্তীতে এ আইনের অপব্যবহার হচ্ছে অভিযোগ করে বিভিন্ন পর্যায় থেকে আইনটি বাতিলের দাবি উঠে।

CATEGORIES
Share This

COMMENTS