শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত

বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত

পজিটিভ বিডি ২৪ডট নিউজ (ঢাকা): বাংলাদেশ গার্ল গাইড আন্দোলনকে আরও বেগবান করা এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়নে ৩ দিনব্যাপী কমিশনার্স প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে।
রাজধানীর বেইলী রোডে বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় কার্যালয়ের উদ্যোগে ২৪ থেকে ২৬ আগস্ট পর্যন্ত ৩ দিনব্যাপী এই প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়। বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় কমিশনার ও প্রশিক্ষণ কমিশনার কাজী জেবুন্নেছা বেগম প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন।
প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো- গার্ল গাইডিং-এর পরিচিতি, গাইডের ইতিহাস, গার্ল গাইডস্ এসোসিয়েশনের প্রশাসনিক কাঠামো (গঠন ও বিধি), পরিষদ, পরিপত্র, প্রজ্ঞাপন বাস্তবায়ন, লিডারশীপ তৈরী করা ও গাইড আন্দোলনকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া এবং ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর লক্ষ্য বাস্তবায়ন করা।
কর্মসূচিতে প্রশিক্ষণ প্রদান করেন জাতীয় কমিশনার ও প্রশিক্ষণ কমিশনার কাজী জেবুন্নেছা বেগম, ডেপুটি জাতীয় কমিশনার (প্রশাসন) ফেরদৌস, ডেপুটি জাতীয় কমিশনার (প্রোগ্রাম) প্রফেসর ড. ইয়াসমিন আহমেদ, কোষাধ্যক্ষ জাহান আরা বেগম, প্রাক্তন প্রশিক্ষণ কমিশনার সাহেদা হোসেন চৌধুরী।
এছাড়াও গাইডিং সহায়ক কার্যক্রম যেমন- গাইডিং এর ৬ টি ক্ষেত্র, প্রশাসনিক বিষয়, বাৎসরিক কর্মসূচি প্রণয়ন, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন, শাখা ও স্তরসমূহ, পোশাক, সিলেবাস, ব্যাজ ও এ্যাওয়ার্ড (হলদে পাখি, গাইড, রেঞ্জার), দল খোলার পদ্ধতি ও পরিদর্শন, হলদে পাখি, গাইড ও রেঞ্জারদের কার্যাবলী সম্পর্কে বিশেষ ধারণা প্রদান, আন্তর্জাতিক বিভিন্ন দিবস উদযাপন, কমিশনারদের দায়িত্ব কর্তব্য ও গুণাবলী, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার, ওয়েব সাইট পরিচালনা, স্টাফ ও কমিশনারের সম্পর্ক ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ গার্ল গাইডস এসোসিয়েশনের জাতীয় ও অঞ্চলের দক্ষ প্রশিক্ষকরা।
প্রশিক্ষণ শেষে জাতীয় কমিশনার ও প্রশিক্ষণ কমিশনার প্রশিক্ষণার্থীদের দীক্ষাদান করেন। প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের উপদেষ্টা ও সিনিয়র সচিব (অব.) জুয়েনা আজিজ। নব নির্বাচিত জাতীয় কার্যনির্বাহী কমিটির ১৪ জন সদস্য প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

CATEGORIES
Share This

COMMENTS