শনিবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

নিরাপদ ভবিষ্যতের জন্য প্রয়োজন শব্দ ধূষণমুক্ত পরিবেশ : পরিবেশ উপদেষ্টা রিজওয়ানা হাসান

নিরাপদ ভবিষ্যতের জন্য প্রয়োজন শব্দ ধূষণমুক্ত পরিবেশ : পরিবেশ উপদেষ্টা রিজওয়ানা হাসান

পজিটিভ বিডি নিউজ ২৪ডট কম  (ঢাকা): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, নিরাপদ ভবিষ্যতের জন্য আমাদেরকে শব্দ ধূষণমুক্ত পরিবেশ গড়ে তুলতে হবে। অনেক চালক হর্ন বাজিয়ে পাশের মানুষকে বিরক্ত করেন। আমরা যদি গাড়ি চালানোর সময় অপ্রয়োজনীয় হর্ন না বাজাই, তাহলে অনেক মানুষের স্বাস্থ্যহানি রোধ করা সম্ভব।
শনিবার রাজধানীর পরিবেশ অধিদপ্তরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ এবং ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমির প্রশিক্ষকদের শব্দ সচেতনতামূলক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উপদেষ্টা রিজওয়ানা হাসান আরও বলেন, রেড লাইট থেকে গ্রিন লাইটে আসলেই গাড়ি চালকরা হর্ন বাজানো শুরু করে। এটা উচিত নয়। হর্ন বাজানোর আগে ভাবতে হবে, এটি জরুরি কিনা। এক্ষেত্রে সকল চালককে হর্ন না বাজানোর জন্য সচেতন করতে হবে। বিশেষ করে, বাচ্চাদের স্কুলে নেওয়ার সময় তারা যে শব্দ দূষণের শিকার হয়, তাতে অনেক সময় কানের সমস্যা হতে পারে।
তিনি আরও বলেন, ইসলাম ধর্মে  উচ্চস্বরে নয়, নিচু করে কথা বলার পরামর্শ দেয়া হয়েছে। এমনভাবে কথা বলতে হবে যাতে মানুষের বিরক্তির কারণ না হয়। আমরা সাধারণভাবে মনে করি, যে যত জোরে কথা বলতে পারে, সে তত শক্তিশালী। কিন্তু আসলে যুক্তিপূর্ণ কথা বলাই আসল ক্ষমতা। আমাদের ব্যক্তিগত পর্যায়ে পরিবর্তন আনলেই সমাজে ও রাষ্ট্রে পরিবর্তন আনা সম্ভব।
প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের পরিচালকবৃন্দ।

 

Views
CATEGORIES
Share This

COMMENTS